তিন পার্বত্য জেলাসহ সমগ্র বাংলাদেশের ধর্ষণ ঘটনাসমূহের সুষ্ঠু বিচার ও সর্বোচ্চ শাস্তির দাবীতে মানববন্ধন।

তিন পার্বত্য জেলাসহ সমগ্র বাংলাদেশের ধর্ষণ ঘটনাসমূহের সুষ্ঠু বিচার ও সর্বোচ্চ শাস্তির দাবীতে মানববন্ধন।

সংগ্রামী বন্ধুগণ,আপনারা জানেন গত ২৪ সেপ্টেম্বর, বৃহষ্পতিবার আনুমানিক রাত ২.৩০ ঘটিকার দিকে খাগড়াছড়ি সদর উপজেলায় ১ নং গোলাবাড়ি ইউনিয়ন সংলগ্ন বলপেয়্যে আদাম নামক গ্রামে নিজ বাড়িতে ৯ জন দুষ্কৃতকারী কর্তৃক মানসিক প্রতিবন্ধী এক জুম্ম নারীকে পালাক্রমে গণধর্ষণ করা হয় এবং বাড়িতে লুটপাট করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, দুষ্কৃতকারীরা দা-ছুরিসহ দেশিয় অস্ত্রে সজ্জিত হয়ে তাদের বাড়ির দরজা ভেঙ্গে প্রবেশ করে এবং বাড়ি লুটপাট করে এবং জুম্ম নারীকে পালাক্রমে ধর্ষণ করে।সংগ্রামী বন্ধুগণ,আপনারাই বলেন কি অপরাধ ছিল আমাদের এই অসহায়, মানসিকভাবে বিপর্যস্ত বোনটির? এই স্বাধীন দেশ কি আমাদের না? আমাদের নিরাপত্তা কোথায়?

গত এক মাসের মধ্যে বান্দরবানে লামায় এক আদিবাসী ত্রিপুরা নারী, খাগড়াছড়ি মহালছড়িতে একজন আদিবাসী মারমা কিশোরীকে গণধর্ষণ করা হয়েছে। উল্লেখ্য যে, মহালছড়ি গণধর্ষণের ঘটনাটি স্থানীয় আওয়ামী লীগ নেতা ১০ হাজার টাকায় ধামাচাপা দিতে চায়।এর কিছুদিন পর খাগড়াছড়ি দীঘিনালায় নাজমুল হাসান নামে একজন পুলিশ সদস্যের বিরুদ্ধে ৬ষ্ঠ শ্রেণী পড়ুয়া এক স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে।আজ আমরা নির্বাক। পাহাড়ে এসব হাজার হাজার পাশবিক নির্যাতন, নারী ধর্ষণ, ধর্ষণের পর হত্যা ঘটনার কোনো সঠিক বিচার হচ্ছে না। এসকল বিচারহীনতার সংস্কৃতি পাহাড়ে চলমান থাকায় মানবাধিকার লঙ্ঘনের ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।যা খুবি উদ্বেগের বিষয়।তাই আমরা আজকের এই মানববন্ধনের মাধ্যমে সরকার সহ তিন পার্বত্য জেলার প্রশাসনকে জানাতে চাই, ধর্ষণের মতো এমন জঘন্য, ন্যাক্কারজনক ঘটনাগুলোর সুষ্ঠু বিচার করে অপরাধীকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক।

আমাদের দাবীর সাথে সামিল হয়ে আজকের মানববন্ধনে বিভিন্ন ছাত্র সংগঠন, সামাজিক সংগঠন, নারী সংগঠন, মানবাধিকার কর্মী এবং বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষার্থীরা সংহতি জানায়।BMSC রাঙ্গামাটি জেলা কমিটি সাধারণ সম্পাদক মংশিচিং মারমার সঞ্চালনায় মানববন্ধনে সংহতি বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য মিজ নিরুপা দেওয়ান, WRN এর জেলা সমন্বয়ক এড. সুস্মিতা চাকমা, বাংলাদেশ তঞ্চঙ্গ্যা স্টুডেন্টস ওয়েলফেয়ার ফোরামের কেন্দ্রীয় সহ-সভাপতি জেমি তঞ্চঙ্গ্যা, রাঙ্গামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদক জগদীশ তঞ্চঙ্গ্যা, বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিলের রাঙ্গামাটি জেলা কমিটির সভাপতি রাম্রাচাই মারমা, উন্মেষ সভাপতি বিটন চাকমা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম, বাংলাদেশ- এর রাঙ্গামাটি কলেজ শাখার সাধারণ সম্পাদক সীমা ত্রিপুরা, রাঙ্গামাটি কলেজের শিক্ষার্থী সুমনা চাকমা এবং সোশাল ওয়ার্কার নবাশীষ চাকমা প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here