বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল খাগড়াছড়ি জেলা কমিটির উদ্যোগে নবীন বরণ, পাঠ্যবই বিতরণ এবং ১৩ তম কলেজ ও ১৭ তম খাগড়াছড়ি জেলা কাউন্সিল সম্পন্ন।

অদ্য ২০ জুলাই ২০১৯ খ্রীঃ রোজ শনিবার খাগড়াছড়ি পানখাইয়া পাড়ায় মারমা কমিউনিটি সেন্টারে ২০১৯-২০ সেশনে ভর্তিকৃত মারমা নবীন শিক্ষার্থীদের বরণ, পাঠবই বিতরণ এবং ১৩ তম কলেজ ও ১৭ তম খাগড়াছড়ি জেলা কাউন্সিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি শুভ উদ্ধোধন করেন খাগড়াছড়ি পার্বত্য জেলার মারমা উন্নয়ন সংসদ এর কেন্দ্রীয় কমিটির প্রাক্তন সভাপতি উঃ চাইথোঅং মারমা। এতে খাগড়াছড়ি জেলার সকল উপজেলার কলেজে অধ্যয়নরত পাঁচশত মারমা শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সকাল ১০ টায় সম্মেলনে আগত সকল শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের মাধ্যমে বর্ণাঢ্য র‍্যালীটি পানখাইয়া পাড়ার ঐতিহাসিক বটতলা থেকে শুরু হয়ে খাগড়াছড়ির প্রধান শহরসহ শাপলা চত্বর প্রদক্ষিণ করে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ হয়ে পানখাইয়া পাড়ায় মারমা কমিউনিটি সেন্টারে এসে শেষ হয়।

২০ জুলাই ২০১৯ খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের মাননীয় চেয়ারম্যান কংজরী চৌধুরী বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল কেন্দ্রীয় ও জেলা কমিটির নেতৃবৃন্দের হাতে একশত সেট পাঠ্যবই তোলে দেন। নবীন শিক্ষার্থীদের বরণ করে মানপত্র পাঠ করেন খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার নির্বাহী সদস্য খেংচেংপ্রু মারমা। নবীনদের পক্ষে উস্যাংচিং ও প্রবীনদের পক্ষ থেকে ওয়াপ্রু মারমা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল খাগড়াছড়ি জেলা কমিটির যুগ্ম সাধারন সম্পাদক নিঅংগ্য মারমা। সাংগঠনিক রিপোর্ট পেশ করেন জেলা কমিটির নির্বাহী সদস্য আনুমং মারমা। অনুষ্ঠানে কলেজ কমিটি হতে বক্তব্য রাখেন কলেজ কমিটির সভানেত্রী মাপ্রু মারমা। উপস্থিত সাবেক নেতৃবৃন্দ থেকে বক্তব্য রাখেন বিএমএসসির সাবেক সংগঠক চিংলামং চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল এর কেন্দ্রীয় কমিটির সম্মানিত সভাপতি নিঅং মারমা, বিএমএসসি সাবেক সংগঠক ও বর্তমানে পানছড়ির সরকারি কলেজের প্রভাষক পাইম্রাসং মারমা। আরো বক্তব্য রাখেন খাগড়াছড়ি পার্বত্য জেলার মারমা উন্নয়ন সংসদ এর কেন্দ্রীয় কমিটির সম্মানিত সভাপতি উঃ মংপ্রু চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে আলোচক হিসেবে আলোচনা করেছেন বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল এর কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি স্যুইচিংঅং মারমা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের মাননীয় চেয়ারম্যান উঃ কংজরী চৌধুরী। জেলা কমিটির সাধারন সম্পাদক ক্যপ্রু মারমা সঞ্চালনায় অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন জেলার কমিটি সভাপতি মংচিংহ্লা মারমা। এছাড়াও সম্মেলনে আরো উপস্থিত ছিলেন শিক্ষক, লেখক, সাবেক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি ও স্থানীয় সচেতন অভিভাবকবৃন্দ।

আলোচনা সভা শেষে নিঅং মারমা’কে সভাপতি, উজাইপ্রু মারমা’কে সাধারণ সম্পাদক, উক্যচিং মারমা’কে সাংগঠনিক সম্পাদক, ওয়াবাই মারমা,’কে নারী বিষয়ক সম্প্দক করে ১৭ সদস্য বিশিষ্ট ১৩তম খাগড়াছড়ি সরকারি কলেজ কমিটি গঠন করা হয়। এর পর ক্যপ্রু মারমা’কে সভাপতি, নিঅংগ্য মারমা’কে সাধারণ সম্পাদক, নিনি মারমা’কে সাংগঠনিক সম্পাদক ও সিমা মারমা’কে নারী বিষয়ক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট ১৭তম খাগড়াছড়ি জেলা কমিটি গঠিত হয়।

২য় পর্বে সদ্য নির্বাচিত কলেজ কমিটির সম্মানীত সভাপতি নিঅং মারমা সঞ্চালনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উক্ত সম্মেলনটি শেষ হয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here