গত ২৪ মে রোজ শুক্রবার রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট এ কাউন্সিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি উদ্ধোধন করেন বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি উচিমং চৌধুরী।

পরে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করে বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিলের দলীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের প্রথম অধিবেশন শুরু হয়। বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিলের রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি উসাই মং মারমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সম্মানিত সদস্য ও মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) এর সভাপতি অংসুইপ্রু চৌধুরী।

এতে প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও গবেষক প্রফেসর মংসানু চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মাসস এর সাধারন সম্পাদক মংউচিং মারমা, রাঙ্গামাটি সদর উপজেলা কৃষি কর্মকর্তা আপ্রু মারমা, বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল এর কেন্দ্রীয় সভাপতি নিঅং মারমা প্রমুখ। সংগঠনের সাবেক নেতৃবৃন্দ ও মারমা সমাজে আরও অনেক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

কাউন্সিলে পার্বত্য চট্টগ্রামের সার্বিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বক্তারা বলেন, পার্বত্য এলাকার পরিস্থিতি ভালো নয়, হিংসা বিদ্বেষ বর্জন করে সব সম্প্রদায়ের সাথে সম্প্রীতি বজায় রেখে মারমা সম্প্রদায়কে শিক্ষা ও অথনৈতিকভাবে এগিয়ে যেতে হবে। খুন, অপহরন সন্ত্রাস কেবল ধ্বংস ডেকে আনে না, একটা জাতিকে ও একটা রাষ্ট্রকে পিছিয়ে নিয়ে যায়। অনুষ্ঠানে বক্তারা শিক্ষা, সংস্কৃতি ও নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার পাশাপাশি নিজস্ব ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য ইতিহাসকে সমুন্নত রাখতে শিক্ষা, সামাজিক, সাংস্কৃতিক ও অধিকারমূলক আন্দোলনকে জোরদার করার আহ্বান জানান।

দিন ব্যাপী সন্মেলনে জেলার বিভিন্ন উপজেলা, আঞ্চলিক শাখা থেকে প্রায় দু’শতাধিক মারমা শিক্ষার্থী অংশ নেন। পরে দ্বিতীয় অধিবেশনে রাম্রাচাই মারমাকে সভাপতি, মংশিচিং মারমাকে সাধারন সম্পাদক ও চাইসুইউ মারমা কে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট রাঙ্গামাটি জেলা কমিটি এবং উক্যচিং মারমা কে সভাপতি, নেইম্রাচিং মারমা কে সাধারণ সম্পাদক ও কংজসাই মারমা কে সাংগঠনিক সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট রাঙ্গামাটি সরকারি কলেজ কমিটি গঠন করা হয়। পরে কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করানোর পর এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here