বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল(বিএমএসসি) ঢাকা মহানগর শাখা ও ঢাকাস্থ জুম্ম শিক্ষার্থী পরিবারের যৌথ উদ্যোগে ১৮ আগস্ট,২০২৩ তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে পাহাড়ের কৃতি সন্তান ও বিশিষ্ট বিজ্ঞানী ড. মংসানু মারমার সাথে ঢাকাস্থ আদিবাসী শিক্ষার্থীদের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিএমএসসি ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক অংশৈসিং মারমার সঞ্চালনায় ও চিংসাথুই মারমার সভাপতিত্বে উক্ত আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক চ্যং য়ং ম্রো।

[ ত্রিপুরা জনগোষ্ঠী থেকে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষের ছাত্রী প্রিয়ন্তী ত্রিপুরা। এছাড়াও বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় সদস্য সতেজ চাকমা, সাবেক ছাত্রনেতা ও আইপি নিউজের বিশেষ প্রতিনিধি সুলভ চাকমা।]

বিশেষ অতিধির বক্তব্য রাখেন মার্কস অটোমেশন লিমিটেড এর ডিরেক্টর উঃ দো অং গ্য মারমা, মানবাধিকার কর্মী লেলুং সামথাং খুমী, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তি শ্রদ্ধেয় চথুই ফ্রু মারমা এবং ঢাকা ওয়াসার সাবেক উপ পরিচালক উঃ ক্য সা চিং মারমা প্রমুখ।

অনুষ্ঠানের মূল আলোচক ড. মংসানু মারমা তাঁর বক্তব্যে আদিবাসী শিক্ষার্থীদের সম্মিলিত উদ্যোগের প্রশংসা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাশাপাশি শিক্ষিত পাহাড়ী তরুণদের শেকড় ধারণ করে জাতি গঠনে আত্মনিয়োগ করে এগিয়ে আসার আহবান জানান। এতে বিভিন্ন জাতির শতাধিক শিক্ষার্থী আলোচনা সভায় অংশগ্রহণ করে এবং চথুই ফ্রু স্যারের দেশাত্মবোধক গান “তংগ্রী তংসে” গানের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here