ত্রাণ বিতরণের আপডেট জানাতে দেরি হওয়ায় প্রথমে দুঃখ প্রকাশ করছি।

সবাইকে হ্রিখোবারে, নমস্কার, আদাব। আপনারা জানেন বান্দরবানের সাঙ্গু এবং মাতামুহুরি নদীর কোল ঘেষে বসবাসরত পরিবার, গ্রামবাসী সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সাঙ্গু নদীর কোল ঘেষে ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে ত্রাণ সহযোগিতা পৌছে দিতে কাজ করছে বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল এর ভলেন্টিয়ার টিম “বান্দরবান বিএমএসসি ভলেন্টিয়ার টিম”। আমরা এপর্যন্ত বান্দরবান সদর উপজেলার রেইছা, কুহালং ইউনিয়নের ৪টি গ্রাম এবং রোয়াংছড়ি উপজেলার তারাছা ইউনিয়নের ২টি গ্রাম, নোয়াপতং ইউনিয়নের ১টি গ্রাম এবং বান্দরবান পৌর এলাকায় মোট ৫৬৬ টি পরিবারের কাছে ত্রাণ সহযোগিতা পৌছে দিয়েছি। এছাড়া বিএমএসসি ভলেন্টিয়ারিং-এ Mong Raj সার্কেলের রেফারেন্সে ব্রাক, বান্দরবানের NGO একেএস, রাঙামাটি মেডিকেল এসোসিয়েশনের পক্ষ থেকে ১৫০+ পরিবারে কাছে ত্রাণ সহযোগিতা করা হয়েছে। বিএমএসসি এ পর্যন্ত প্রত্যক্ষ ও পরোক্ষভাবে (advocacy তে) মোট ৭১৬+ পরিবার কাছে ত্রাণ সহযোগিতা পৌঁছে দিতে পেরেছে।

প্রতিটা এলাকায় ত্রাণ কার্যক্রম পরিচালনার পূর্বে বিএমএসসি কেন্দ্রীয় সভাপতি কো উকিংওয়ং এর নেতৃত্বে একটি টিম ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখেছেন এবং ক্ষতিগ্রস্ত এলাকার মেম্বার, কারবারী এবং যুবদের সাথে আলাপ করেছেন, ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা নিয়েছেন। ত্রাণ বিতরণের সময় এলাকাবাসীর স্বাস্থ্য সচেতনতার বিষয়ে, পানি বাহিত রোগ (স্কিন ডিজিস, ডায়রিয়া, কলেরা…), স্বর্দি, কাশি প্রভৃতি সম্পর্কে খোঁজ নিয়েছে বিএমএসসি ভলেন্টিয়ার টিম।

ত্রাণ সামগ্রীর মধ্যে ৫ কেজি চাল(১১২ পরিবারে ১০ কেজি), ১/২ কেজি ডাল, ১/২ লিটার তেল, ২ কেজি আলু, ২৫০ গ্রাম লাল মরিচ, ২৫০ গ্রাম নাপ্পি(Only for Indigenous); যেখানে যা দরকার; এবং CRDC: Community Resource Development Center-র সহযোগিতায় প্রতিটি পরিবারের জন্য ১০পিস ওয়াটার পিউরিফায়ার, ৫ প্যাকেট ORsaline, ১ পিস রিইউজেবল ন্যাপকিন বিতরণ করা হয়েছে (আমাদের হাতে পর্যাপ্ত পরিমাণে স্যালাইন, ন্যাপকিন ছিল না বিধায় সবাইকে দিতে পারিনি)। টানা ৪ দিন ধরে ত্রাণ কার্যক্রম চলমান ছিলো বিধায় পেইজ থেকে কোন আপডেট জানাতে পারিনি। বিলম্বের জন্য দুঃখ প্রকাশ করছি।

আগামী ২৪-২৫ আগস্ট ২০২৩ বান্দরবান ও তারাছা ইউনিয়নে ফ্রি মেডিকেল ক্যাম্পেইন পরিচালনা করবেন অঙ্কুর ফাউন্ডেশন, বুয়েট ৮৬ ফোরাম, বুয়েট ৮৭ ফাউন্ডেশন। ভলেন্টিয়ার হিসেবে থাকবে BMSC ভলেন্টিয়ার টিম, BKSU ও BTSWF এর ছাত্র প্রতিনিধিরা।

শুক্রবার রুমা ও থানছি উপজেলার ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে ত্রাণ সহযোগিতা পৌছে দিতে যাচ্ছি আমরা বিএমএসসি ভলেন্টিয়ার টিম।

এ পর্যন্ত বিএমএসসির কর্তৃক সংগৃহীত অর্থের পরিমাণ —–

১. বিএমএসসি খাগড়াছড়ি জেলা শাখা এবং রাঙামাটি জেলা শাখা কর্তৃক উত্তোলিত ৮০,৬৪০৳ + ৫০ কেজি ৪ বস্তা চাল।

২. হংকং-এ বসবাসরত আমাদের জ্ঞাতি ভাইবোন হংকং প্রবাসী কর্তৃক পাঠানো সহযোগিতা ৯১,৭২৭৳।

৩. আমেরিকায় বসবাসরত জ্ঞাতিভাই আমেরিকান প্রবাসী কর্তৃক পাঠানো সহযোগিতা ১,৫৫,৮০৭৳।

৪. রাজস্থলীর আকো মংসাইউ বিকাশে ২০,০০০৳ পাঠিয়েছেন।

৫. সর্বদা বাংলার দুঃখী মানুষের সঙ্গী অঙ্কুর ফাউন্ডেশন – Onkur Foundation কর্তৃক পাঠানো সহযোগিতা ২,৩০,০০০৳।

৬. অস্ট্রেলিয়া থেকে এমে রেমা পাঠিয়েছেন ১০,০০০৳৷ মেমে মেখ্যাইউ দিয়েছেন ২০০০৳।

৭. ডা. উবাশোয়ে দিয়েছেন ৫০০০৳, CRP Nursing College থেকে বিকাশে পাঠানো সহযোগিতা ২৫৮৫৳

এছাড়া আরও বিকাশ, নগদে অনেকেই অর্থ সহযোগিতা পাঠিয়েছেন। আপনাদের সকলের প্রতি ধন্যবাদ, কৃতজ্ঞতা এবং শ্রদ্ধা। বান্দরবানে বন্যাদুর্গতদের জন্য বিএমএসসি কর্তৃক সংগৃহীত মোট অর্থ সহযোগিতা প্রায় ৬ লক্ষ টাকা।

আরও কৃতজ্ঞতা জানাই সে সকল সংগঠন, সংস্থা, প্রতিষ্ঠান, যারা বান্দরবানের এমন দুঃসময়ে বান্দরবানের পাশে দাঁড়িয়েছেন, যাদের উদ্যোগে এবং সহযোগিতায় বান্দরবানের লোকজন কিছুটা শ্বাস নিতে পারছে।

কোন সংগঠন, সংস্থা বা প্রতিষ্ঠান, ব্যক্তি বান্দরবানে বন্যাদুর্গতদের জন্য সহযোগিতা পাঠাতে চাইলে নিম্নোক্ত ঠিকানায় পাঠাতে পারবেন। ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে আপনাদের প্রেরিত সহযোগিতা পৌঁছে দেওয়ার জন্য আমাদের ভলেন্টিয়ার টিম সর্বদা প্রস্তুত৷

সহযোগিতা পাঠানোর ঠিকানা:

বিকাশঃ 01533920056

নগদঃ 01837009337

ব্যাংকের নাম: Sonali Bank Limited

হিসাবের নাম: Bangladesh Marma Students Council, Bandarban District

হিসাব নাম্বার: 1102302002229

শাখা: Bandarban Branch.

কৃতজ্ঞতা প্রকাশে

উহ্লাচিং মারমা

টিম লিডার

বান্দরবান বিএমএসসি ভলেন্টিয়ার টিম

সভাপতি, বিএমএসসি বান্দরবান জেলা কমিটি।

সার্বিক যোগাযোগ:

সভাপতি 01703610479, সাধারণ সম্পাদক 01837009337

বিএমএসসি কেন্দ্রীয় কমিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here